Tuesday, July 25, 2023

Sanmoy Banerjee - Huge legal cost being incurred by Abhishek Banerjee to travel to USA via Dubai


সেকশন ৪৮২ তে মামলা করেছিলেন অভিষেক ব্যানার্জি, কলকাতা হাইকোর্টের জাস্টিস তীর্থঙ্কর ঘোষের আদালতে । কি নিয়ে, কেন মামলা করেছিলেন সেটা বলছি । তার আগে মামলার প্রথম পাতাটা নীচে দিলাম । চোখ বোলান তাতে । 
অভিষেকের হয়ে আজকে (2023-07-24) কলকাতা হাইকোর্টে কে কে দাঁড়িয়েছিলেন ? তালিকা বলছে ১. দিল্লি থেকে অভিষেক মনু সিং ২. প্রাক্তন এজি কিশোর দত্ত ৩. সঞ্জয় বসু এবং আরো ৫ জন । 
আজ একদিনে শুধু আজকের প্লিড করতে আদালতে আইনজীবীদের জন্য মেটাতে হল কত ?  আমার ধারণা পঁয়তাল্লিশ লাখ টাকা । 
গত শুক্রবার এই একই টিম দাঁড়িয়েছিল । সেদিনও শুনানি হয়েছিল । সেদিনও এই একই পরিমাণ খরচ মেটাতে হয়েছে অভিষেককে । 
মামলাটি এখন প্রধান বিচারপতির কাছে ফেরত গেছে সিদ্ধান্তের জন্য । সেই সিদ্ধান্ত ফাইনাল হলে নয় জাস্টিস অমৃতা সিনহা অথবা জাস্টিস তীর্থঙ্কর ঘোষের কাছেই ফেরত আসবে । আর তারপর নতুন করে বিচার শুরু হবে অভিষেক দেশ ছাড়তে পারবেন কি না এবং ছাড়লে কতদিনের জন্য যেতে পারবেন ।
ওদিকে কয়লা কাণ্ডে আজও সুপ্রিম কোর্টএ মামলার ফয়সালা হল না । ২৮ তারিখ ইডি গিয়ে জানাবে কি কারণে তারা বারবার বাধা দিচ্ছে অভিষেককে । সেদিন সুপ্রিম কোর্টএ কয়লা চুরির টাকা নেওয়ার কেসে অভিষেকের আবার শুনানি । বিদেশে যেতে পারবেন কি না তার শুনানি । আজ যখন কপিল সিব্বল অভিষেকের হয়ে লড়লেন সেদিনও উনি লড়বেন আমি নিশ্চিত । 

এই হল খসরা চিত্র । 
সুপ্রিম কোর্টেও কপিল সিব্বলের সঙ্গে ছিলেন বড় মাপের উকিলরা । প্রাণপাত করলেন তাঁরা ।

তারিখ কত আজ ? ক্যালেন্ডার দেখে লিখে রাখুন, ২৪.৭.২০২৩ । শুধু একদিনে কলকাতায় আইনজীবীদের জন্য অভিষেক খরচ করলেন ৪৫ লাখ, এই একই দিনে দিল্লিতে আমার হিসেব আইনজীবীদের পেছনে খরচ করলেন প্রায় ৩৫/৪০ লাখ ।

দু ক্ষেত্রেই দাবি একটাই আমাকে আমেরিকা যেতে দিন ( ভায়া দুবাই, খবর পেলাম ) । দুবাইতে মধ্যিখানে থেকে ৩ দিন থেকে যাবেন আমেরিকা ।

আর একটা আব্দার আদায়ের জন্য কলকাতা এবং দিল্লীর সুপ্রিম কোর্টে একটা ছেলে আইনজীবীদের জন্য খরচ করার হিম্মত রাখে ৮০ থেকে ৮৫ লাখ । উকিলের তালিকা অন্তত সেই কথাই বলছে ।

নীচের তালিকায় ভালো ভাবে চোখ মেলে আরো একবার দেখুন । ঠিক বললাম কি না মিলিয়ে নেবেন ।

সন্ময় বন্দ্যোপাধ্যায় (৯৮৩০৪২৬০৭৮)

No comments: