Friday, August 7, 2020

Mandir vis-a-vis Hospital



#মন্দির_ও_হাসপাতাল

গতকাল (2020-08-05) রাম মন্দিরের ভূমি পুজোর পর থেকেই হঠাৎ কিছু তথাকথিত উদার মনস্ক মানুষের হাসপাতাল হাসপাতাল রব উঠলো। রব উঠতেই পারে। কিন্তু ভারতবর্ষের সর্বাধিক ভাবাবেগের সাথে এই হাসপাতাল তৈরীর দাবি কতটা বাস্তব? নাকি শুধুমাত্রই একটি নির্দিষ্ট সম্প্রদায়ের প্রতি বিষোদগার থেকে এই ধরনের দাবি। আসুন দেখে নেওয়া যাক ভারতবর্ষের সর্ব শ্রেষ্ঠ All India Institute of Medical Sciences এর কিছু তথ্য।

১৯৫৬ সাল, ভারতবর্ষের স্বাধীনতার পর প্রথম তৈরী হয় AIIMS দিল্লি। তারপর থেকে আর কোনও এই ধরনের হাসপাতাল বা Institute তৈরীর ভাবনা আসেনি দীর্ঘ অর্ধশতকের ওপর। মধ্যের সময়টা প্রায় পুরোটাই কংগ্রেস শাসনাধীন ভারতবর্ষ। অবশেষে দীর্ঘ ৫৬ বছর পর ২০১২ সাল নাগাদ প্রতিষ্ঠিত হয় আরও সাতটি AIIMS যথাক্রমে ভোপাল, ভুবনেশ্বর, যোধপুর, পাটনা, রায়পুর, ঋষিকেশ এবং রায়বেরিলি।অর্থাৎ স্বাধীনতার ৬৫ বছরে সর্বমোট ৮ টি।

২০১৪ সালে রাজনৈতিক পটভূমির পরিবর্তন হয়, নতুন স্থায়ী সরকার দেশবাসীর অনেক আশা পূরণ করবে বলে দীর্ঘদিন বাদে একটি শক্তিশালী সরকারকে নির্বাচিত করে দেশবাসী। তারপর আবার ২০১৯ এ সেই সরকারকেই আরও শক্তিশালী করে ফিরিয়ে নিয়ে আসে। এই ছবছরের কার্যকালে কতগুলি নতুন AIIMS পেলো দেশবাসী? হ্যাঁ নতুন প্রতিষ্ঠা পেলো যথাক্রমে নাগপুর, মানগালগিরি, গোরখপুর, বিবিনগর, ভাটিন্ডা, কল্যাণী, দেওঘর এবং তেলেঙ্গানা মিলিয়ে সর্বমোট আরও ৮ টি। বর্তমানে মাদুরাই, রাজকোট, বিজয়পুর, আওন্তিপুরা, বিলাসপুর, চাঁদসারী, রিওয়ারি, দারভাঙ্গা সহ আরও ৯ টি under construction. এর মধ্যে কয়েকটি খুব শীঘ্রই operational হতে চলেছে। জানিয়ে রাখা ভালো বর্তমান কেন্দ্রীয় মন্ত্রিসভা আরও ২০ টি নতুন AIIMS এর সম্মতি বা ছাড়পত্র দিয়ে দিয়েছে।

মুশকিল টা কি জানেন আসলে রাজনৈতিক বিরোধিতা করতে করতে অন্ধ হয়ে গিয়ে দিকবিদিগ জ্ঞান শূন্য হয়ে কোথায় মন্দির আর কোথায় হাসপাতালের প্রয়োজন তা না জানার খেসারত দিতে হয় আট থেকে আশি সাধারণ মানুষকে। সঠিক তথ্য সঠিকভাবে পরিবেশনের দায় নেই বিরোধী রাজনৈতিক দলগুলির, তাই নিরীহ সাধারণ মানুষের ভাবাবেগের ওপর অতি সহজেই এরা কুঠারাঘাত করতে পারে। আশাকরি যে সব বিখ্যাত আত্মা মন্দিরের সাথে হাসপাতাল গুলিয়ে ফেলছেন, তাদের চাহিদা মাফিক সবকিছুই তারা পেয়ে গেছেন অলরেডি।

Copied from the Facebook wall of: Swarnendu Deb dated 2020-08-06. 

No comments: